Tuesday, October 6, 2009

এ সব দেখি কানার হাটবাজার

সম্প্রতি জনাব ব্রাত্য রাইসুর এক কবিতা "বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর" নিয়ে এক বিতর্ক সুরু হলে যোগ দিতে হয় বাস্তব তাগিদে, কিন্তু খুব বেশিখখন থাকা যায়না,কারন তর্ক বুযে, বিতর্ক নয়।

""""------------------------------
০৫/অক্টবোর/২০০৯

Bratya Raisu: বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর

Bratya's Notes|Notes about Bratya|Bratya's Profile
বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর
Share
Sat at 5:37am

“আবারো গুলি করে বাংলাদেশী হত্যা বিএসএফের—৬ মাসে অর্ধশত খুন”
—আমার দেশ, ১৯/৬/২০০৯


ঈদ তাই হিন্দুদের শুভেচ্ছা জানাই
বিজয়ায় মুসলমানদের।
আমাদের মিথোজীবীতার
প্রাণপন চর্চা চলতে থাক। বরিশালে হিন্দু মারা যাক।
গুজরাটে কাটো মুসলমান। রাষ্ট্র গায় গান:
ক্রসফায়ার বলে কিছু নেই।

ক্রসফায়ার হলে কিছু নেই।
ক্রসফায়ার চলে কিছু নেই।
ক্রসফায়ার ফলে কিছু নেই।

তাই ভাই মডারেট তাই ভাই সাচ্চা সেক্যুলার,
বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর।
ধর্ম, আসছে অতি ধীর। সীমান্তের এই পারে
টার্গেট রূপ নিচ্ছে মৃতদেহে...
তাই হাস্য ওপাড়ের সীমান্তরক্ষীর।

ওপারের প্রায় অ-হিন্দু বুদ্ধিজীবীটির
সঙ্গে, এপারের না-মুসলিম বুদ্ধিজীবীনীর
সীমান্ত গুছিয়ে দেয়া ঈদ ঈদ বিজয়া বিজয়া—
নীরিক্ষা-পর্বটি চলছে অতি সাম্প্রতিক
খুবই কিন্তু—(সীমান্ত খুনসুটিগুনো বাদ দাও)—অসাম্প্রদায়িক!


ব্রাত্য রাইসু, পান্থপথ, ঢাকা ২/১০/২০০৯
Written on Saturday • Comment • Like / Unlike • Report Note

সেজান মাহমুদ Sezan Mahmud and 32 others like this.

Parimal Mazumder
ফাটাফাটি !
Sat at 5:42am

Sayeed Jubary
really like it.
Sat at 5:47am

Shah Newaz Supreme
লাইক করলাম না, সমর্থন করলাম।

নিচের দিক থেকে তৃতীয় লাইনের কথাটা কি সীমান্ত গুছিয়ে নাকি ঘুচিয়ে ? পড়তে পারিনাই।
Sat at 6:21am

Shumon Shupantho
অ-সাধারণ রাইসু দা ! হুম, শুভেচ্ছা জানাই ।
Sat at 6:27am

Bratya Raisu
সীমান্ত "গুছিয়ে"। ঘুচিয়ে নয়।
Sat at 7:00am

Tusar Khan তুষার
osadharon .......
Sat at 7:31am

Anna Punam
painfull..we can dedicate this poetry to the foreign minister of BD & Iindia..
Sat at 8:13am

Mahbub Morshed
fatafati.
osadharon.
Sat at 8:34am

Dolonchampa Chakraborty
Foreign Minister-der dedicate kore labh ki Anna ? Sadharon manushder-i jekhaane sachetonota nei.
Sat at 8:55am

Sounak Datta
কী চাই কী চাই-প্রশ্নে আকুল সব পেয়েছি-র এই পৃথিবী
এপারের বাবুদের স্থিতিস্থাপক পদ্য নিয়ে ওপারে পটের বিবি।পড়লাম,রাইসু জয় নারেতকবীর মা তারার জয়।কবির জন্য অভিনন্দন।
Sat at 9:04am

Rahman Henry
জাক্কাস ! রাইসু !!
জ্জোস হইছে... জ্জোস....
Sat at 9:26am

Gautam Chaudhury
অসাধারণ লেখা ! অন্তর্ভেদী আলো ঠিকরে পড়ছে সারা শরীর থেকে। রাইসু, আমি মুগ্ধ, যেমন আগেও হয়েছি তোমার বহু লেখা পড়ে...
Sat at 10:13am

Subrata Augustine Gomes
ফালতু। আমাদের "বুদ্ধিজীবী" সেক্যুলারিজম যেমন, তেমনি এই "বুদ্ধিজীবী" নন-সেক্যুলারিজম। অল ইজ ভ্যানিটি অ্যান্ড ভেক্সেশন অব স্পিরিট।
Sat at 1:23pm

Bratya Raisu
"অ্যান্টি সেক্যুলার" যারে বলা যায় তারে যদি "নন সেক্যুলার"ও বলা যায় তাইলে তোমার ফালতু মনে করাটা ঠিক আছে। :)
Sat at 2:17pm

Imran Jahan
.......
"ক্রসফায়ার বলে কিছু নেই।
ক্রসফায়ার হলে কিছু নেই।
ক্রসফায়ার চলে কিছু নেই।
ক্রসফায়ার ফলে কিছু নেই।"... ... Read More
ha!! great... I love it
Sat at 2:21pm

Subrata Augustine Gomes
"অ্যান্টি" হইলে ফালতু হয় না মনে হয়, রাইসু? না-হইলে ক্যান আর ক্যামনে হয় না? গুজরাটে মুসলমান আর বরিশালে হিন্দু যারা মারে এবং ঐ ঐ জায়গায় যারা মনে (মুসলমান আর হিন্দু) তারা কিন্তু তোমার মতো "অ্যান্টি" সেক্যুলারদের দ্বারা একেবারেই স্পৃষ্ট বা ঘৃষ্ট না... তোমার বাণী তোমার শ্রেণীরই জন্যে খালি যাগো কারো লগেই যারা মরে আর মারে তাগো কোনোই তালুক নাই... গ্লাস হাউ... Read Moreসের ভিতরে পরিবেদনার শিল্পিত চর্চা... গুজরাটের জঙ্গি হিন্দুর দোষ চাপামু গৌতম চৌধুরীর উপরে (কারণ তিনি তো রাম দা বাইর করতে পারবেন না), আর বরিশালের দোষে দোষী হবেন আব্দুর রব (একই কারণে)। মাঝখান থিকা কবিজনতার মাঝে নেতা হইবেন ব্রাত্য রাইসু... এই সবই ভেইন, এবং সবই "চমত্কার"!
Sat at 2:41pm

Bratya Raisu
যা নন তারে অ্যান্টি বলো কেন? অ্যান্টি সেক্যুলার একটা রাজনৈতিক অবস্থা। তার বিচার ভিন্ন। নন তা নয়। নন সেক্যুলার আদৌ হয় কিনা সন্দেহ আছে।

সীমান্তে নৈমিত্তিক বাংলাদেশীদের মারা হয় পাখির মত। পশ্চিমবাংলার কেউ কোনো কথা কয় না। আর এই দেশে আইসা হিন্দু-মুসলমান সম্প্রীতির ধ্বজ্জা উড়াইতে থাকেন। এই নিয়া যিনি বলবেন আর যিনি এই কর্ম করবেন দুইই এক কেমনে হয়?

গ্লাস হাউসের মধ্যে কেন হবে? আমার পরিচিত হিন্দু আধা হিন্দু বুদ্ধিজীবীদের কাছে তো বলার চেষ্টা করতেছি।... Read More

গুজরাটে মুসলমান মারার দোষ চাপাই নাই। ওই নিয়া যিনি নিরব থাকেন তার বিজয়া আর ঈদ মিলাইয়া মিশাইয়া দেওয়াটা যে আদৌ সেক্যুলারিজমও হয় না তাই বলতেছি।
Sat at 2:52pm

Subrata Augustine Gomes
কথা তো আবারও একই বলতেছ রাইসু, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে; গুজরাটি হিন্দু বা বিএসএফ-এর জন্য কলকাতার লেখকদের কৈফিয়ত কেন দেওয়া লাগবে আমি বুঝলাম না। তাঁরা হিন্দু-মুসলমান সম্প্রীতিতে বিশ্বাস করলে তা বলতে পারবেন না? বা বলতে হইলে আগে গুজরাট লইয়া উচ্চকিত হওয়া লাগবে? হিন্দু-মুসলমানের সম্প্রীতি আমি যদি চাই, তো কোন বিষয়ে আগে সরব হওয়া দরকার কও তো? ভণ্ড লোকজন তো আছ... Read Moreেই, তাগোরে গালি তো দেওয়াই যায়, কিন্তু এইরকম কম্যুনিস্ট মার্কা জেনারালাইজেশনে "শ্রেণি-শত্রু" নিধন করতে গেলে হাতে থাকবে পেনসিল, বা, হাত-ও থাকবে না, খালিই পেনসিল (বা চাপাতি)।
Sat at 3:03pm

Bratya Raisu
হিন্দু-মুসলমান সম্প্রীতিতে বিশ্বাস করতে গেলে বাকি আচারগুলা বাদ যাওয়া চলে না। বিএসএফ বাংলাদেশী মারলে চুপ কইরা থাকব আবার হিন্দু-মুসলমান সম্প্রীতিতেও বিশ্বাস করব এইটা হয় না। বিশ্বাসের মইধ্যে প্র্যাকটিস থাকে, তাতে নিরবতার বা সুযোগ মত-র কোনো জায়গা নাই।

পশ্চিম বাংলার এই যে ঢাউস বুদ্ধিজীবী শঙ্খ ঘোষ ওনারে তো কোনোদিন দেখলাম না এইসব হত্যাকাণ্ডের ব্যাপারে কথ... Read Moreা বলতে। তো উনি যদি আইসা বলেন ঈদ মোবারক, আমি তো জিগাইবই সীমান্তে যে আপনেরা মানুষ মারতেছেন তার কী করা? উনি চুপ থাকবেন কী কারণে? ওনার রাষ্ট্র কি কথা কইলে ওনারে মাইরা ফেলাইবে। কিছুই না। বুদ্ধিজীবী হওয়ার যন্ত্রণা আছে। তাতে নেতা হইতে হয়, কথা বলতে হয়। আমি বুদ্ধিজীবীদের নিরবতার বর্ণনা করতেছি।

তুমি বুদ্ধিজীবী হইলে তোমারও নেতা হইতে হইবে। বুদ্ধিজীবী হিসাবে আমি নেতৃত্ব দানে বিশ্বাস করি।
Sat at 3:19pm

Nadia Islam
bhalo lage nai.
Sat at 4:11pm

Ashim Chy
thats fine but revenge is not soluation,and internally discussation is also not the way of treatment.come on front and speak loudly give idea to soluation.personally m also shocked but why its goona divert religiously.it can be say like other way suppose Bangladeshi innocent people killed by indian BSF,why HINDU &MUSOLMAN.this type of prectice should be stopped......thanks
Sat at 7:20pm

Bratya Raisu
নাদিয়া,
ভালো না লাগার কারণ কী? ভালো যে লাগতে হবে তেমন কারণও নাই। কিন্তু কোনো জিনিস ভালো না লাগলে কারণ না বললে তোমার টেস্টরে জানান দিলা মাত্র। তা জাইনা আমার লাভটা কী?
Sat at 9:36pm

Bratya Raisu
অসীম চৌধুরী,
গুজরাটে যে মুসলমান মারা হইছে তারে আমি নিরীহ ভারতবাসীর মৃত্যু বইলা আর বরিশালে হিন্দু মেয়েদের ধর্ষণের ব্যাপারগুলারে নিরীহ বাংলাদেশী নারীর ধর্ষণ বইলা সল্যুশন দিতে চাই না। কারণ আমি বলিও নাই যে এইসব কাণ্ড কোনো হিন্দু চৌধুরী বা মুসলমান বেগম ঘটাইছেন। পারস্পরিক সম্প্রীতির জন্য অগ্রে রাজনৈতিক সহমর্মিতা প্রয়োজন হয়। তারে বাদ দিলে ছোট বর্গের সদ্ভ... Read Moreাব দিয়া ঘোড়ার আণ্ডা হয়।

রাষ্ট্রে বসবাসকারী সংখ্যাগুরুর ভোটে যদি সীমান্তরক্ষীদের কর্মকাণ্ড সাধিত হইতে পারে তাইলে ভারতীয় মুসলমানগো কাছে ফানা চাওনের চাইতে ভারতীয় হিন্দুদের পায়ে ধরনটাই আমার কাছে অধিক গ্রহণযোগ্য। আমি ভারতীয় সকল হিন্দুর পায়ে ধরি, আপনেরা সীমান্তরক্ষীদের বাংলাদেশী মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, নাস্তিক নিরীহ বা জঙ্গী কাউরে গুলি কইরা মারতে নিষেধ করেন। আপনেরা সংখ্যাগুরু হিন্দুরা চাইলেই এইটা পারেন। আপনেগো বুদ্ধিজীবীরা একদিন অন্তত কলকাতার রাস্তায় নিরবে হাঁটাহাঁটি করেন এই লইয়া। ভাই, আমার হিন্দু শক্তিশালী ভাইয়েরা!
Sat at 9:42pm

Khan Bahadur Rubel
... shobai islamic moulobader kotha bole hindu moulobad/crusied etc dheke rakhe. tomake dhonnobad ei baperta shamne anar jonno..
Sat at 10:17pm

Asfia Azim
Bah! Darun!
Sat at 10:33pm

Subrata Augustine Gomes
hindu musolman na boilao eshob bola jaito... BSF bangaligo martese je, er protibad hindu musolman nirbisheShe shokol Bharotiyo'r-i kora uchit.. ar abar-o hindu musolman nirbisheShe shokol Bangalir uchit Bangladesh Army kortrik Chakma nidhoner protibad kora, tai na Raisu? Apne oiTuk koira rakhchhen asha kora jay?
Sat at 10:37pm

Mustain Zahir
খুব বিনয়ের সাথে বলি, রাষ্ট্র নামক ব্যাপারটা-- রাষ্ট্রের অস্তিত্ব, স্বার্থ, শত্রু-মিত্র -- সম্প্রদায় বিশেষের দরদ প্রদর্শন কিংম্বা অসাম্প্রদায়িকতার মামলায় ঠিক পড়ে না।

এই একটা জায়গা-- বিশেষত, ভারতের সাথে যেকোনো বিরোধ, অন্যায়ের, স্বার্থের সংঘাত, স্বাধীনতা ও আত্মমর্যাদা রক্ষার প্রশ্ন সামনে এসে খাড়া হলে আমাদের ''সেক্যুলার'', অসাম্প্রদায়িকতার অবশেসন সবক... Read Moreিছুকে ঢেকে ফেলে।

কিন্তু শহীদ বিডিআর সৈনিক হরিপদ কাপালি জানতেন বাংলাদেশ রাষ্ট্র মানে কি। তার বুকে তাক করা বন্দুকের নল তাকে শিখিয়ে ছিল সীমান্ত রাক্ষা মানে কি। তার নাগরিকত্বের মাঝে, সৈনিকতার মর্যাদায় অবিচল আস্থার ফাকে ''সাম্প্রদায়িকতা'' উকি দিয়েছিল কি?
Sat at 11:05pm

Bratya Raisu
সুব্রত, হিন্দু-মুসলমান প্রসঙ্গ আসলে যে তোমরা এমন চুপটি মাইরা যাও তার কারণ তো তোমাদের ভিতরকার সাম্প্রদায়িক সাবধানতা। ভবে যেন হিন্দু মুসলমানরে আর মুসলমান হিন্দুরে মারে না এমন ভান করতে থাকো তোমরা কীসের তরে? কাউয়ার মত চোখ বুইনজা থাকলে হবে? হিন্দুরে যদি হিন্দু বলতে না দেও মুসলমানরে মুসলমান তাইলে তো তোমাদের অন্তর বিষাক্ত হইয়া আছে। আমি ভারতীয় মুসলমানদের ... Read Moreমারার সময় বলব ভারতীয় জনসাধারণ কর্তৃক ভারতীয় জনসাধারণ মরতেছে! বাংলাদেশে হিন্দু মারনের সময় বলব বাংলাদেশী জনসাধারণ বাংলাদেশী জনসাধারণরে মারতেছে! এই রকম রদ্দি মার্কা চিন্তাভাবনা লইয়া বুদ্ধিজীবী হইবা কেমনে?
Sat at 11:25pm

Ataur Rahman
হিন্দু মুসলমানরে আর মুসলমান হিন্দুরে মারে না এমন ভান করতে থাকো তোমরা কীসের তরে? কাউয়ার মত চোখ বুইনজা থাকলে হবে? হিন্দুরে যদি হিন্দু বলতে না দেও মুসলমানরে মুসলমান তাইলে তো তোমাদের অন্তর বিষাক্ত হইয়া আছে।
Tumi amar Guru hoba ____ Amare tumar Sisso banaba ____
Sun at 1:10am

Nadia Islam
raisu: pathok er taste janar laigai to lekhok tar lekha internet e post koren ba potrikay cchapan ba boi bair koren. pathok er taste er jodi kono daam-i na thakto, taile jekono ekta lekha leikha sheita baksho bondi-y koira rakha hoito. besides, amar bhalo lagse jara jara bolsen tader kaas e kano bhalo lagse ei bishoy-e bek'kha dabi kora hoy nai, ... Read Moreplus apnago taste er ami kheta puri ei kothao bola hoy nai, sheikhane bhalo lage nai bol'lei amar na bhalo lagar picchone bek'kha chawa-r abong "tomar taste re janan dila matro. ta jaina amar labh ki" proshner ami kono uttor pai na!:S
(jodio kano bhalo lage nai sheita ami bek'kha dite parbo, kintoo tomar kotha shuina mone hoilo, jader bhalo lagse tader kotha shuntei tumi agrohy, bhalo-na-lagar-dol er bhalo-na-lagat'to niya tomar matha betha nai.)
bhalo thako.
Sun at 1:54am

Purba Rahman
onek dami kotha bolso , Nadia. tomar boyosh deikha to buzhi nai, tumi eakjon nirvezal Buddhiman manush. fashion er loge zibon bodh, tomar -e allah onek ayu dik.
Sun at 2:15am

Bratya Raisu
নাদিয়া,
ভালো লাগা নিয়া জিগ্যেশ করার কিছু নাই। ভালো লাগা ঐকমত্য। ভালো না লাগাটা বিরোধ। বিরোধিতার ব্যাখ্যা না দেওয়া সুযোগ গ্রহণ। ভালো লাগার ব্যাখ্যা লাগে না। দিলে দিল কেউ।

পাঠকের টেস্ট জানার জন্যে কেউ লেখা ছাপে না। অন্যের মত জানার জন্যে ছাপতে পারে। সেই মত যখন অন্যে জানান দেয় সে আর পাঠকও থাকে না। ফলে পাঠকের কথা বলার সুযোগ নাই। কথা শুরু করলে তুমি আর পাঠক নাই। সমালোচক হইছো। যেই সমালোচক ভাব প্রকাশ করে কিন্তু ব্যাখ্যা দেয় না সেই সমালোচক ব্যর্থ বা সুবিধাবাদী সমালোচক। 'পাঠক' নামের অন্তরাল দরকার তার।
Sun at 2:48am

Shaherin Arafat
রাইসু, আপনি যথার্থ কহিয়াছেন।
সর্বতো ঐকমত্য পোষণ করিলাম।।
Sun at 3:30am

Nadia Islam
eita to pathok re shomalochok bananor lekhok-er on'nay ot'tachar! pathok er bhalo laga to bibhin'no dreeshtykon thaike hoite pare. ekjon lok ekta aam khaise. bolse: aam-ta khoob moja. ekhon moja mishty-r jon'ne hoite pare. tok-er jon'neo hoite pare. aam er malik tokhon kintoo taare proshno kore na kun jayga thaike aam ta apner bhalo lagse. tokhon ... Read Moresheitare she shohomot dhoira ney. shikar koro ba na koro, nijer jinish er proshongsha shunte shobai chay. tai oikhane proshno koira lekhok pathok re bibroto korte chay na!!
"pathok er taste janar jon'ne kew lekha cchape na. on'ner mot janar jon'ne cchapte pare". kotha-ta bujlam na. on'no-ra ki pathok na? aar taste taki mot er mad'dhomei prokash hoy na? kew jokhon bole amar bhalo lagse, tokhon ki she tar taste prokash kore na?
pathok jokhon nijer bhalo laga janay, tokhon she lekhok o hoya jay na, shomalochok o na! she tokhono shudhui pathok. taile jokhon pathok er bhalo na laga prokash kora hoy, tokhon kano tare dhoira jor koira lekhok ba shomalochok banaite hobe? bhalo lagar jamon kono bak'kha nao thakte pare, bhalo na lagar-o pare. sheita lekhok er maine neya uchit. kew kew asen, jara ekta aam koy prokar hoite pare, shei shomporke bishod gyan rakhen. tader kaas e aam ta kano moja na, sheita bak'kha kora shohoj: aam ta tok, kingba aam ta mishty beshi, kingba tok-o na , mishty-o na ityadi. jara etogulan prokar bak'kha dite pare na, sheita bhalo lagar jon'ne houk, bhalo na lagar jon'ne houk, tadero shomalochok ba lekhok er baire shudhu pathok jayga thaka uchit.
Sun at 3:54am

Jahed Rubel
ja....
Sun at 4:17am

Eshon Waheed
jothartho aam chorcha hoitechhe....aam jonota araam koria gyanito hoitechhe.....Bratya Raisu r internet jonopriyota bridhhi paitechhe.....eirokom ek brishtisnato shondyha belate Babu Eshon daton koritechhe...kobita hoilo ki? :p
Sun at 5:25am

Sharif A. Kafi
পড়লাম, ভালো লাগলো। ধন্যবাদ।
Sun at 5:38am

Subrata Augustine Gomes
রাইসু দাদা, বুদ্ধিজীবী হওনের খায়েশ তো আমার নাই; নিজের খায়েশ অন্যের উপর আরোপ কেন করেন বাবু? দ্যাখেন, বুদ্ধিজীবী হওয়ার দুইটা তরিকা আছে: একটা হইল কঠিন, লাম্বা রাস্তা; পড়াশুনা কইরা জীবনপাত কইরা, মেথডিকালি যা শিখনের শিইখা পড়ে বুদ্ধি দ্বারা জীবিকা নির্বাহ করা; আর দ্বিতীয় তরিকা হইল মহান্ মজহারীয় শর্টকাট, মানে এত কষ্ট কইরা বুদ্ধি অর্জন করার চেয়ে কষ্ট দিয়া ... Read Moreদুর্বুদ্ধি অর্জন অনেক সহজ এবং আনন্দময়। আমি এই দুই তরিকার জন্যই ডিসকোয়ালিফায়েড ব্রাদার। আপনে চালাইয়া যান। হিন্দুরে হিন্দু কইয়া গাইল দেন, মুসলমানরেও মুসলমান কন (কিন্তু গাইল দেন না, কেননা তা নিরাপদ্ না); "ইন্ডিয়া" আর ফাদার রবীন্দ্রনাথের মাদারের নাম ভোলান; সবই ঠিক আছে... মজহারীয় ধ্বজা ওনার ওফাতের পর আপনে বহন করতে পারবেন। নো প্রবলেমো। আর ঐ মহামানবের লাহান কথা টুইস্ট করতে আপনে যা শিখছেন না, মাশাল্লাহ্, কয়দিন পর গুরুরেও অবসকিওর কইরা দিতে পারবেন। হুজুর, আপনেরে, এই এত বচ্ছর পর, আপনার বান্ধা নিয়মেই আমার মুসলমান সম্বোধন করতে হইতেছে। বাংলাদেশে হিন্দুরা (এবং অন্য সংখ্যালঘুরা) মুসলমানদের দ্বারা নিপীড়িত হয়, এইটা আমার কইতে হইতেছে, এবং এর জন্য মুসলমানদের তরফে (আপনারই নিয়মে) আমি প্রতিবাদ আশা করতেছি। আশা করতেছি আপনারা যারা বাঙালি মুসলমান বুদ্ধিজীবী, তারা একদিন অন্তত মৌন মিছিল করেন এই জন্য। সুম্মামিন।
Sun at 2:05pm

Bratya Raisu
সুব্রত, তুমি আমার কীর্তিরে অন্যের তরফে দেখতে চাও। তোমার এই এক ভ্রান্তি সব কমেন্টে দেখতে পাই। আন্দাজি কমেন্ট নিয়া বাক্যালাপে আগ্রহ হারাচ্ছি। ফরহাদ ভাইয়ের যেসব ব্যাপারে তোমার ভিন্নমত আছে তা নিয়া সব লেখায় ফুচুর ফুচুর ইঙ্গিত মারার চাইতে তোমার অভিমত তোমার লেখায় আসা ভালো। বুদ্ধিজীবী যদি না হইতে চাও তাইলে তোমারে দিয়া আমি কী করব। আমি বন্ধু হিসাবে মানস চৌধু... Read Moreরী ও সুমন রহমানের সঙ্গে মিশি কারণ তারা বুদ্ধিজীবী। তোমার সঙ্গেও গদ্যে আলাপের একই কারণ ছিল। কিন্তু তুমি বুদ্ধিজীবীর নিরাবেগ পাইয়া ওঠো নাই। তোমার লেখায় প্রচুর পায়ুপথ তৈরি হয়। যা দিয়া তোমার ভৌত আবেগসমূহ নিষ্ক্রান্ত হইতে থাকে। এগুলা বন্ধ করতে পারলে তোমার তর্কপ্রাখর্য দিয়া তুমি বুদ্ধিজীবী হইয়া উঠতে পারবা, দোয়া করি।

বাংলাদেশে হিন্দুরা মুসলমানদের দিয়া নিপীড়িত হয় তা নিয়া এইখানকার অনেক বুদ্ধিজীবীই কথা বলেন। আমি তা নিয়া কথা বলি কিনা অপ্রয়োজনীয় বিষয়, কারণ আমি হিন্দু-মুসলমানে খুব সদ্ভাব তেমন যে তুইলা ধরি না তা দিয়াই আমার বুদ্ধিজৈবিক কাণ্ড সাধন হয়। তোমরা যেহেতু ওইটা তুইলা ধরো, তোমরা অগ্রেই বাংলাদেশে মুসলমান কর্তৃক যে সংখ্যালঘুরা নিপীড়িত তা অস্বীকার কইরা বইসা আছো। আমি অন্তত ভুল মিলনের গীত ভনি না। এবং তোমার লেখায় ইসলাম নিয়া যে ব্যঙ্গ প্রকাশিত তার কানাকড়িও ফরহাদ ভাইয়ের মধ্যে পাবা না। তিনি হিন্দু বা খ্রীস্টানদের নিয়া সে ব্যঙ্গ করেন না। ফরহাদ ভাই নিয়া আলোচনা করতে চাইলে অন্য কোনো লেখায় তা করা যায়।
Sun at 10:07pm

Trishonku Mallick
আমি মনে করি এটা সরকারের নতজানু বিদেশ নীতির কুফল। বরিশালের হিন্দু মেরে এর সমাধান করার সম্ভব নয়।
Yesterday at 9:51am

Mustain Zahir
মিস্টার সুব্রত, এই তর্কের মধ্যে কি কারণে ফরহাদ মজহারকে টাইনা আনলে?
নিজের চিন্তা বা যুক্তির অক্ষমতা আড়াল করার জন্য আপনার গালাগালি অভ্যাস কাজে দিতে পারে। কিন্তু তাতে, নগদে পাতি আক্রোশ আর সাম্প্রদায়িক মনোবৃত্তির কাছাটাও খুলে পড়ে।
Yesterday at 10:41am

Mohammad Mahbub Hossain
জনাব রাইসু,একজন লেখক যখন লেখে, তখন তার অনুভুতি টাই প্রেরনা থাকে,আমি খমাপ্রার্থি যদি মনে করেন এটা অযাচিত।
""বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর
Sat at 5:37am

... Read More

“আবারো গুলি করে বাংলাদেশী হত্যা বিএসএফের—৬ মাসে অর্ধশত খুন”



—আমার দেশ, ১৯/৬/২০০৯ ""
এটা কি অনেকটা অযাচিত ভাবে র্ধম কে টেনে আনা নয়? বিএসএফ কি কোন র্ধমিয় হিন্দু বাহিনি,নাকি কোন দেশের নিয়মিত বাহিনি?প্রিথিবির কোন দেশের সিমান্ত রখখি বাহিনির হাতে প্রতিনিয়ত মানুস মারা না যাচ্ছে? সেখানে ত হিন্দু/মুসলমান নাই।আমরা কি তবে এটা মেনে নেব? প্রশ্নই আসেনা।কোন আসাভাবিক মরন কেই আমরা মেনে নিতে পারিনা,সেটা সিমান্ত রখখি দারা হোক, ক্রসফায়ার দারা হোক আর ধর্মান্ধতার কারনেই হোক। হত্যা, খুন,ধর্ষন তো সবখানেই,সেটা উন্নয়নশীল বাংলাদেশ বা উন্নত আমেরিকা,কিংবা আফ্রীকা অথবা মধ্যপ্রাচ্য।কোথাও ধর্ম, কোথাও জাতি,কোথাও আঞ্চলিকতা,কোথাও ক্রসফায়ার, কোথাও এনকাউন্টার, কোথাও বা শুধুই উন্নাসিকতা, কারন যাই হোক না কেন আসাভাবিক মরন তো চলছেই সবখানে সবসময়,সেখনে আমাদের হতদরিদ্র, শিশু দেশ টাকে নিয়ে,অজস্র টানা হেচরার মাযে আরেকটু টান না দিলেই কি নয়? চৈত্রের খড় দুপুরে আগুনের ফুল্কি নিয়ে কি আরেকটু সতর্ক হওয়া কি উচিত নয়? খুদ্র ফুল্কি থেকেই যা দাবানলের স্রস্টি।
প্রিথিবির আদি যুগ বা র্বতমানের কলিযুগ, রাজতন্ত্র বা গনতন্ত্র, র্ধমহিন সমাজতন্ত্র বা শান্তির র্ধম ইসলাম কেউ কি সাভাবিক র্মিত্যুর গ্যারান্টি দিতে পেরেছে?
তবে কি মানুস যুগে যুগে সব মেনে নিয়েছে এবং নেবে,হাত গুটিয়ে বসে ছিল এবং থাকবে,
না,
বরাবরের মত সাভাবিক র্মিতুর দাবি তুলেই যাবে,অসাভাবিক র্মিতুর প্রতিবাদ করেই যাবে,হয়ত প্রতিবাদ করতে গিয়ে,হয়ত বঞ্চনার শিকার হতে হবে হয়ত আরেকটি আসাভাবিক র্মিতু হবে।
তবু দাবানল জলে উঠার আগেই স্ফুলিনগ থামাতে হবে,
সুযোগ সন্ধানিরা যে সুযোগের অপেখখায়।
Yesterday at 12:12pm • Delete

Bratya Raisu
Mohammad Mahbub Hossain,
ami agei ei bepare bolchhi. abar udhrito korlam: "রাষ্ট্রে বসবাসকারী সংখ্যাগুরুর ভোটে যদি সীমান্তরক্ষীদের কর্মকাণ্ড সাধিত হইতে পারে তাইলে ভারতীয় মুসলমানগো কাছে ফানা চাওনের চাইতে ভারতীয় হিন্দুদের পায়ে ধরনটাই আমার কাছে অধিক গ্রহণযোগ্য।"

khubi jachito bhabei dharma tantesi. dharma kriashil. ta jeno nai emon bhaner moiddhe choukh bandho rakhar beparta achhe.
Yesterday at 12:56pm

Mustain Zahir
@M.M.Hossain,একমাত্র ইসরায়েল ছাড়া এই জঘন্য সীমান্ত হত্যাকান্ড আর কেউ করে বলে জানা নাই।
একবার ভারতীয় হাইকমিশন(বীণা সিক্রি) দাবি করে, যারা মারা যায় তাদের সবাই নাকি সন্ত্রাসী বা চোরাকারবারি। দেদারসে মারার জন্য এই দুইটা তকমাই যথেষ্ট।

চোরাকারবার কি বাংলাদেশের লোকরাই একলা করে? ওইপারের লোক ছাড়া কিভাবে চোরা কারবার হয়? বিডিআর আজপর্যন্ত চোরাকারবারি নামে কোনো ভারতীয় নাগরিককে কি গুলি করে মেরেছে?
... Read More
বিএসএফ আজ পর্যন্ত কোনো মৃত লোকের কাছ থেকে একটা অস্ত্রও উদ্ধার করে জমা দিয়া বলতে পারেনাই, এই দেখ এই ব্যটা সন্ত্রাসী বা গুলি করতে চেয়েছিল।
Yesterday at 12:59pm

Mohammad Mahbub Hossain
আমরা কতটুকুই বা জানি?আমি যা যানি তাই কি সব?নাকি জানার আছে আনেক কিছুই!!!!গত সপ্তাহেই আমেরিকান বর্ডারে মারা গেল কয়েকজন।তো এখানে ত হিন্দু,মুসলমান, বা ইসরায়েল,ফিলিস্তিন নেই, এটাকে কি বলব?নাকি এটা আবার সাম্রাজ্যবাদি আমেরিকার নির্লজ্জ আগ্রাসনের উজ্জল উধাহরন? না মেক্সিকো এটাকে আগ্রাসন ও বলেনি, ধর্মিও লেবাস দেয়নি।
আর ইসরয়েল ত সিমান্তে হত্যা করেনা, হত্য... Read Moreা করে একেবারে ফিলিস্তিনের ভিতরে ডুকে।সিমান্তে সংঘাত তো কোন নতুন বিসয় নয়।নতুন বিসয় হলো এর সাথে ধর্মান্ধতা যোগ করা।
মানুস হিসাবে আমেদের আনেক সিমাব্ধতা আছে,একটা প্রধান সিমাবধ্যতা বোধ হয়,আমরা খুব শহজেই নিজেদের কাতার বন্দি করে ফেলি।নিজের বেলা হলে হয়ত এটা আনুমেয়, কিন্তু মতের পার্থক্য হলেই কাউকে বিরোধি কাতারে ফেলে দেয়া কতটুকু যুক্তিযুক্ত?
জনাব Mustain Zahir, বিএসএফ এর হত্যাকান্ডকে, কে সমর্থন করে? কেউ কি করে?কিন্তু বিএসএফ এর হত্যাকান্ডকে হিন্দু মৌলবাদের সাথে যুক্ত করা ,প্রকারান্তরে কি বিএসএফ কেই দায়মুক্ত করার চেস্টা নয়?
Yesterday at 2:07pm • Delete

Mustain Zahir
@এম. এম. হোসেইন,''সিমান্তে সংঘাত তো কোন নতুন বিসয় নয়''-- আপনি এটা দিয়া কি বুঝাইতে চাইলেন?? বাংলাদেশের সাথে ভারতের সীমান্ত ''সংঘাত'' চলতেছে?? তার কারণেই প্রায় প্রতিদিন বেসামরিক বাংলাদেশি নাগরিকদের প্রাণ দিতে হচ্ছে?

আর ইসরায়েলের উদাহরণটা দিসিলাম মারাটারে যারা সদম্ভে জাস্টিফাই করে সেই দিক থেকে, পরিসংখ্যানের দিক থেকে না।

আপনার প্রশ্নটা বিএসএফের হত্যাকাণ্ড কে সমর্থন করে থেকে বাইর কইরা কে কে দীর্ঘদিনের এই চলমান হত্যাকাণ্ড সম্পর্কে প্রশ্ন তুলেছে বা প্রতিবাদ করেছে সেই জায়গায় আনেন। তাহলে বুঝতে বেশি কষ্ট করতে হবেনা।... Read More

হ্যা, আলটপকা নির্বিবাদি কথা না বইলা, এই যতদূর বুঝি, ব্রাত্য রাইসু এই প্রশ্নটাই তুলে ধরেছে যে আমাদের পুতুপুতু সেক্যুলার ভাবে আইসা এই প্রশ্নটা খাবি খায় কেন। বিরোধীতার প্রশ্নে সোচাচার দেখা যায় না কেন???
Yesterday at 2:38pm
Abu also commented on Bratya Raisu's note "বলো জয় মা তারা বলো নারায়ে তাকবীর":

"we love Forhad Mojhar as our idol leader, same as Raisu brother. Our war against capitalism,fascism of USA and India ..Jazakallah khairan"

Tania Bulbul
অনেক দিন পর বোধ হয় আপনার কাছ থেকে একটি লেখা পেলাম, সময়কে উপলক্ষ্য করে লেখা ।
Tue at 11:42am
Dolonchampa Chakraborty
Raisu, Shankho Ghosh - jotodur jaani Godhra hotyakanDer pore strong statement diyechhilen. Aami to seta rekhe dii ni. JogaR korte cheshTa korchhi - jodi paari, paThabo.
Tue at 2:03pm
Debdulal Munna
Debdulal Munna
Raisu,shuhorer baccha thatha kathitho progothishil der guyay bash deber jonno donno bad,kobitati valo legeche,kintu subrata'da'r palta note -a-apni manosh ar sumon ke buddhijibi bole dader songe mishen bole likechen------valo katha ora apner choke bhuddijibi abong apni -o-ki oder songe mishe buddhijibi hoya uttechen?----subrata'dar farhad bhai ... Read Morebishoyok montobye ami akmoth noy,abar farhad bhai-o- onek bapare ultapalta mothamoth raken-------seta onno bithorko----.korte chaile korte pari----.kintu amar katha hoilo----apni sumoner sathe choila pod pakami korte jaiben keno?apni tho agei pod paka[ ethibachak orrthe].------

Bratya Raisu
ami budhijibi hishabe jader shonge mishi tader nam bolchhi. ete tader shonge misha budhijibi hobo she bashonar kichhu nai. ami emnitei buddhijibi achhi. shubrata ta hoite parten ki hoile ta bola hoilo. ebong dui jonre udahoron ba drishtanto hishabe ana hoilo.
8 hours ago

No comments:

Post a Comment