Mohammad Mahbub Hossain
আলোচনার শির্সে থাকা,থাকতে চেস্টা করা,খুবই সাভাবিক,এটাতো মানুসের সহজ, সরল আকাঙ্ক্ষার মাধ্যেই পরে।নিজের মনের একান্ত আয়নায় হয়ত সবাই নায়ক।তাতেও দোসের কিছু নাই, কোন সমস্যা নাই।কিন্তু সমস্যা হলো তখন, যখন কারো কারো চেস্টা টা বারাবাড়ি পর্যায়ে চলে যায়,নিজেকে মহানায়ক হিসাবে জাহির করতে থাকে।আলোচনায় না হলেও,নিদেনপখখে সমালোচনাতেতো!!!!!!!!!!
জনাব ফরহাদ মাযহার,
ঢাকা ক্লাব সম্প্রর্কে যার অভিমত হলো “ঢাকা ক্লাবে ধনির ছেলেরা মদ খায়, বেলেল্লাপনা করে”১) সেই ক্লাবে গেলেন লুঙ্গি পরে(উনার কথায় আমাদের সংশর্কিতির অংশ) বড় ভাইয়ের মেয়ের জন্মদিন(বার্থ ডে, পশ্চিমা সংশর্কিতি )পালনে। এযে অনেক্টা কি চমতকার দেখা গেলো। যে ক্লাবে ধনির ছেলেরা মদ খায়, বেলেল্লাপনা করে, সে ক্লাবের অনুস্টানের আমত্রন ই বা গ্রহন করলেন কি ভাবে? তো উনার পারিবারিক ভাইও কি সেই ধনিক দলেরই অংশ, নাকি আবার সব ধনী ধনী নয়,উনার ভাইয়েরা ভালো শ্রেনির ধনিক। সহজ সরল জন্মদিন পালনেতো কোন সমস্যা নাই,তাহলে আগবারিয়ে এর মধ্যে লুঙ্গি আর সংশকির্তি নিয়ে আশা কেন?কেনই বা,(?বাংলা সংশকির্তি)লুঙ্গি পরে, (?পাশ্চ্যাত্য সংশকির্তি )বার্থডে পালনে (?ধনীর ছেলেদের মদ খাওয়া আর বেলাল্লাপনা করার ক্লাবে)ঢাকা ক্লাব যাওয়া? আচ্ছা, উনাকে যদি ডুকতে দিত, তাহলে কি উনি ঢাকা ক্লাব স্মপর্কে উনার এ বক্তব্য জাতির সামনে তুলে ধরতেন?এতো দেখি আরেক জলিলের আবির্ভাব।
মনোবির্কিতি ঘটতেই পারে কিন্তু তারো একটা সিমারেখা থাকতে পারলে বোধ হয় ভালো হতো।
লুঙ্গি পরাটা যদি, আমার ভালো লাগা হয়,আমার ইচ্ছা হয়, আমার সাধিনতা হয়, তাহলে, অপরের ইচ্ছা , সাধিনতা কে সম্মান দিতে বাধা কোথায়? লুঙ্গিতো উনার একমাত্র পোশাক নয়, এর আগেওতো উনি সার্ট, প্যান্ট পরেছেন,তবে এ নতুন নাটক কেন? আর উনি যদি সিধান্ত নিয়েই থাকেন যে লুঙ্গি পরেই ভাইয়ের মেয়ের বার্থডে পার্টি তে ঢাকা ক্লাবে যাবেন তবে আগেভাগেই বিশেশ অনুমতি নিলেই পারতেন।মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা আনুস্টানে তো মুক্তিযোদ্ধারা লুঙ্গি পরেই গিয়েছিলেন। উনিতো ঢাকা ক্লাবের র্ডেস কোড সমপর্কে জানেন।জনাব হুমায়ুন আহমেদ সেন্ডেল বাদ দিয়ে সেন্ডেল সু পরে,মাহমুদূর রহমান মান্না ফতোয়া রেখে সার্ট পরে ক্লাবে ডুকেছেন।পশ্চিমবঙ্গের মুখ্যম্নত্রী জ্যোতি বসু নিজের পোশাক ছারেননি, সমাধান হিসাবে, ঢাকা ক্লাবের মুল ভবনে না ডুকে,ভবন সংলগ্ন টেনিস কোর্টে বসে সম্মাননা নিয়ে যান,পাকিস্তানের হাইকমিশনার রিয়াজ খোকা কে ও ডুকতে দেয়া হয়নি কাবুলি পোশাক এর কারনে।... Read More
ঘরের মধ্যে জুতা নিয়ে ঢোকা যাবে কি যাবে না সে সিধ্যান্ত তো ঘরওয়ালার, সেটা জেনে ঐ বারিতে আমি যাবো কিনা সে সিধান্ত্য তো একান্তই আমার।ফরহাদ মজহার এর বিরুধে বড় অভিযোগ উনি এর আগেও ঢাকা ক্লাবে গেছেন এবং সার্ট প্যান্ট পরেই গেছেন।
19 minutes ago • Delete
০৮/অক্টোবর ২০০৯
ফরহাদ মাযহার কে নিয়ে সামপ্রতিক বিতর্কে
--------------------------------------------------------------
সেজান মাহমুদ's Notes|Notes about সেজান মাহমুদ|সেজান মাহমুদ's Profile
ফরহাদ মজহারের ঢাকা ক্লাব অভিজ্ঞতা ও লুঙ্গির মাহাত্ন্য
Share
Yesterday at 10:35pm
সম্প্রতি ঢাকা ক্লাবে লুঙ্গি পরে ঢুকতে না পারার কারণে প্রাবন্ধিক, কবি ফরহাদ মজহার ঢাকা ক্লাব কে ঔপনিবেশিক প্রতিষ্ঠান হিশেবে গালি দিয়েছেন। এই নিয়ে ফেসবুকে একাধিক নোট প্রকাশিতও হয়েছে। আমার জানা মতে সুমন রহমান এবং মাহবুব মোর্শেদ লিখেছেন। নোটগুলোর মন্তব্য ভাসাভাসা পড়েছি। এই আলোচনার সূত্র ধরে কয়েকটি মৌলিক প্রশ্নের সুরাহা হওয়া দরকার মনে করে এই নোট। সময় কম হাতে, তাই সংক্ষেপেই লিখবো।
এক। ঢাকা ক্লাবের এই অভিজ্ঞতা আগেও আরও অনেকের হয়েছে। হুমায়ূন আহমেদ কে চটি পরে ঢুকতে দেয়া হয় নি, রাজনীতিবিদ মাহমুদুর রহমান মান্নাকে ফতুয়া পরে ঢুকতে দেয়া হয় নি। প্রশ্ন হলো, ফরহাদ মজহার এগুলো জেনেই সেখানে গিয়েছেন এবং আমরা ধরে নিই তিনি একটি রাজনৈতিক বা তাত্ত্বিক ’পয়েন্ট’ কে প্রতিষ্ঠিত করতেই এটা করেছেন। এজন্য তাকে আমরা সাধুবাদই জানাবো। প্রশ্নটা আরও গোড়াতে। এই লুঙ্গির মাহাত্ন্যটি কি? ফরহাদ মজহারের সঙ্গে গ্রামসির সাদৃশ্য খুজে দেখেছেন কেউ কেউ। তিনি ’কালচারাল হেজামৌনি’ বা সাংস্কৃতিক কর্তৃত্বে প্রলেতারিয়েতদের প্রতিনিধিত্ব করতে চান বলে? লুঙ্গি একটি পশ্চাৎপদ জনগোষ্ঠীর, অনাধুনিক প্রযুক্তির পোশাকের প্রতিভু বা নিদর্শন। এটা সহজে বানানো যায়, একখন্ড কাপড় কে স্রেফ দুই মাথা জোড়া দিয়ে। যে জনগোষ্ঠী এই কাপড় পরছে, তারা এক সময় প্রয়োজনে কলাপাতার নেংটিও পরেছে। তাহলে কলাপাতার নেংটি থেকে লুঙ্গিকে কি পোশাকের ক্ষেত্রে উত্তরণ বলা হবে? সে ক্ষেত্রে লুঙ্গি থেকে প্যান্ট বা পাজামা উত্তরণ নয় কেন? তা যদি হয়, তবে প্রশ্ন, শ্রেনী সংগ্রাম কি উত্তরণের পক্ষে না কি বিপক্ষে? কেউ এখানে ঐতিহ্যকে টেনে নিয়ে আসতে পারেন। সেখানেও একই প্রশ্ন, ঐতিহ্য কি সবসময় অগ্রসরতার পক্ষে?
দুই। গ্রামসির পথ ধরেই বলি, ’প্রাক্সিস’ এবং ’অব্জেক্টিভ’ এর ঐতিহাসিক ভূমিতে যে কোন ’নতুন ধারণা’ বা আইডিয়া বুঝতে হবে সামাজিক ও ইতিহাসের অনুষঙ্গে। সেই অনুষঙ্গে আমার কাছে বরং লুঙ্গির বদলে একখন্ড কাপড় কোমরে আর এক খন্ড গায়ে জড়ালেই বেশি সামাজিক ও ঐতিহাসিক নিদর্শন হয়। আর গ্রামসির মতেই ’অপরিবর্তনশীল মানব বৈশিষ্ট্য’ বলে কিছু নেই। সেখানে এই অবস্থানেরই মূলত কোন ভিত্তিই নেই।
তিন। ফরহাদ মজহার যদি রাজনৈতিক ব্যক্তির মতো এটাকে একটা 'একটিভিজম' হিশেবে ধরে থাকেন তবে সাধুবাদ দেব, আগেই বলেছি। কিন্তু লেখক, প্রাবন্ধিক বা বুদ্ধিজীবি হিসেবে করে থাকলে অনেক সমস্যার কথা আছে। শ্রেনীবিচ্যুতির অপারপর লক্ষণগুলোকে পরিপূর্ণভাবে প্রতিষ্ঠিত না করে (বরং কন্ট্রাডিকশনই বেশি) এই একটি মাত্র ঘটনার সূত্রপাত বরং সেই সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক লুটেরা আর মুৎসুদ্দী সহভোগীদের প্রতিক্রিয়াশীল কর্মকান্ডেই ইন্ধন জোগায়। শুধু ঢাকা ক্লাব কে দোষ দিয়ে কি কোন লাভ আছে? পুরো দেশটাই তো ঔপনিবেশিক এবং নব্য ঔপনিবেশিক প্রতিষ্ঠান।
Updated 16 hours ago • Comment • Like / Unlike • Report Note
7 people like this.
Sonia N Martìnez
Hey, I am still waiting for you to teach me...
Yesterday at 10:52pm
Dobar Bang
সাম্রাজ্যবাদের আর্থরাজনৈতিক শোষণ বা হেজিমনি এখন বহাল এনজিওর মারফত। বাংলাদেশের বড় মাফিয়া এনজিওগুলোর অন্যতম একটির মালিক তিনি। এই কোটিপতি বৃদ্ধের মুখে সাম্রাজ্যবাদের আর্থরাজনৈতিক শোষণ বা হেজিমনি বিরোধী আলাপ শোনাটা বেজায় কৈতুকপ্রদ।
বাংলাদেশে এখন এনজিও মাফিয়ারাই মাবাপ। এক গ্রামীন এঞ্জিও নুবেল পেয়ে নিজেই ঘোষণা করেন এতে করে বাংলাদেশের বুকের ছাতি নাকি ছয় ইঞ্চি বেশি ফুলে গ্যাছে। আরেক নয়াকৃষি এঞ্জিও নিজেই দাবী করেন তাঁর লুঙ্গির নীচেই বাংলাদেশের মানিজ্জত সার্বভৌমত্ত্ব সুরক্ষিত আছে।
Yesterday at 11:01pm
Mohammed Monir Hossain
Chintar khorak achhe. Bhalo laglo sir.
Yesterday at 11:33pm
Mahbub Morshed
আপনে সুরাহা করার দায়িত্ব নিতে চান কেন?
13 hours ago
Mahbub Morshed
বিশেষত কোনো মৌলিক প্রশ্নের সুরাহা করাটা ভাল লক্ষণ না। তাই জানতে চাইতেছি।
13 hours ago
Sumon Rahman
লুঙ্গি একটা মাল্টিপারপাস জিনিস সেজান ভাই। আপনে লুঙ্গি পৈড়া গোছল্যাংটি দিয়া মাঠে কাম করতে পারবেন, পরে হাতমুখ ধুইয়া খাওনের সময় মুখ মুছতে পারবেন, মাগরিবের ওয়াক্তে গোছল্যাংটি ছাইড়া অজু কৈরা দৌড়ের ওপর জামাত ধরতে পারবেন, হালকা শীতের ভোরে কাঁথার কামও চালান যায়, তো, এইটারে পশ্চাৎপদ কেমনে কৈবেন? লুঙ্গি দিয়া যতগুলো কাজ হয় তাকে রিপ্লেস করতে একাধিক "সভ্য" পোশাক লাগবে।
11 hours ago
Tamal Tml
ভাল বলেছেন সুমন ভাই, যদিও আলোচনা টা অন্যদিকে চলে গেল।
11 hours ago
Nuruzzaman Manik
"শুধু ঢাকা ক্লাব কে দোষ দিয়ে কি কোন লাভ আছে? পুরো দেশটাই তো ঔপনিবেশিক এবং নব্য ঔপনিবেশিক প্রতিষ্ঠান।"
দারুন লিখেছেন ।
11 hours ago
Sumit Datta Choton
ফরহাদ মজহার জেনে শুনে লুঙ্গি পরে গেলেন কেন?
এই লুঙ্গির মাহাত্ন্যটি কি??????????????????
10 hours ago
Nuruzzaman Manik
"ফরহাদ মজহার জেনে শুনে লুঙ্গি পরে গেলেন কেন? "
ফরহাদ মাজহারকে আমি লুঙ্গি পড়েই চলা ফেরা করতে দেখছি ১০/১২ বছর ধরে ।
10 hours ago
Anwar Shahadat
বড় ও বিরাট মানুষের বিরাট-বড় কাজ- যার ও যাদের করবার তারা করেছেন, ছোট ও ক্ষুদ্র মানুষের ছোট-ক্ষুদ্র কাজ- অর্থাত্ নানাবিধ প্রতিক্রিয়া, পক্ষ-বিপক্ষ নেওয়া তাও হয়েছে, এখন এর বানিজ্যিক দিকটায় আসা উচিত্ আলোচনায় (যারা এ ধারনাকে বিবিধ তত্বের সঙ্গে যুক্ত করতে চান তারা তা করতে পারেন এক্ষনে)।
‘মূ্ল্য’ ব্যবস্থায় মি. মাজহারের অনাস্থা নাই জানি (তা আমাদের জানতেই হ.... Read More.. Read Moreয়), তো তার পরিধানের ওইদিনের লুঙ্গিখানা এখন ‘সংরক্ষিত’ স্টাটাসে দেয়া হোক, আজিজ বা ধানমন্ডিতে একটি কক্ষ নিয়ে মিউজিয়াম পদ্ধতিতে টিকেটের ব্যবস্থায় কিছু অর্জন করে যাদের প্রকৃত অর্থে লুঙ্গি ‘রাজনীতি ছাড়া’ দরকার তাদের দেয়া হোক {যদিও এটা খুবই স্টুপিড ‘মানবিক ব্যানারে’র নামের আইডিয়া}।এই ব্যবস্থার ফলে সমাজতন্ত্র ও ধনতন্ত্রের একটা মোক্ষম মিলনও হতে পারে, কোলাকুলি, মারহবা, কমরেডিং, রেড সালাম ইত্যাদির মাধ্যেমে এই পর্ব সেরে ওটিকে ডাক নিলামে ওঠানো হোক্। ধন ব্যবস্থাপানায় লুটিংএর মাধ্যমে অর্জিত অনেক আছেন যারা তাতেও কয়েক লাখ টাকায় সম ব্যবস্থাপনায় ‘দান-ক্ষয়রাত’ টাইপের অংশ নিয়ে তাদের তে-জাহানের (দো-জাহান নয়)[তে-জাহান= ধন+সম+পর’ও] নেকী হাসেল করবার সুযোগ পাবেন। সার কথা-ওই, আরো একবার অনেকেই ধনতান্ত্রিক ব্যাবস্থাপনায় সমাজতান্ত্রিক হওয়ারও সুযোগ পাবেন ও অনেক অনেক নেক হাসেল করতে পারবেন। আমেন।
6 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
@ মাহবুব, সুরাহা করার দায়িত্ব আমি নিতে চাই নাই। আনাদের হাতে তুইলা দিছি। লক্ষন কোনটা ভালো আর কোন মন্দ এই বিচারের দায়িত্বও বা আপনারে কে দিলো?
@ সুমন, লুঙ্গির উপকারিতা আরো কয়টা বাদ গেলো, ভন্ডামি কইরা ধাওয়া খাইলে লুঙ্গিখান ফালাইয়া চইলা যাওয়া যায়, শরীরের সব অঙ্গে আলো-বাতাস লাগে, আরো কত কি? এখন লুঙ্গি আবার অসভ্য পোশাক হইলো?
6 hours ago
Rakeeb Hasan রাকীব হাসান
প্রয়াত জাতীয় নেতা পীর হাবীবুর রহমানকে আমৃত্যু লুঙ্গি পরতে দেখেছি । লুঙ্গি তিনি কবে পরা শুরু করেছিলেন কেন পরতেন এসব জানার কৌতুহল কারো ছিলোনা কারণ
লুঙ্গি তার ব্যক্তিসত্তার সঙ্গে মিশে গিয়েছিলো ! ফরহাদ মযহার মাত্র এক দশক ধরে লুঙ্গি পরছেন, ( যদিও ৬,৭ বছর আগে উনি যখন কানাডায় এসেছিলেন তখন তাকে লুঙ্গি পরতে দেখিনি ) ব্যক্তিসত্তার সঙ্গে মিশতে সময় লাগবে -- মিশে গেলে এ নিয়ে আর সমস্যা হবেনা ।
4 hours ago
Haseeb Mahmud
মামোর সাথে এক্মত । মৌলিক প্রশ্নগুলো সুরাহা হতে শুরু করলে এই নিয়ে যারা বিতং করেন তাদের অনেকেরই রুটি রুজিতে টান পড়ার কথা ।
4 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
মৌলিক প্রশ্নগুলোর সুরাহা করা জরুরি কেন বলি, তাহলে খামোখা আলোচনার ঝড় তোলা কিছুটা কমে। এক নম্বর কথা হলো ফরহাদ মজহার চিন্তাশীল, বুদ্ধিমান মানুষ। তিনি যে কোন জীবন বিধান গ্রহন করতে পারেন, সেই লাইফ স্টাইলের প্রতি আমার শ্রদ্ধা আছে। তবে যে টোকেনে তার লাইফ স্টাইলের প্রতি শ্রদ্ধা দেখাবো, সেই একই টোকেনে ঢাকা ক্লাবেরও আধিকার আছে তাদের নিয়ম নীতি মেনে চলার। এটা ... Read Moreলিবারটেরিয়ান আরগুমেন্টের বেসিক কথা। যেমন, ক্রেতা হিসাবে একজনের অধিকার আছে রেস্তোঁরায় গিয়ে খাবার কেনার, আবার রেস্তোর লোকেরো অধিকার আছে 'রিফিজ টু সার্ভ'। এখন প্রশ্ন হলো এই রেঁস্তোরা কি ক্রেতার গায়ের রং দেখে রিফিউজ করলো, নাকি সে হিন্দু বা মুসলমান দেখে করলো সেইটা দেখা জরুরি।
অন্যদিকে, এটা যদি শ্রেনী সংগ্রামের একটা যৌক্তিক পদক্ষেপ হিসেবে দেখি যে এদেশের লুঙ্গি-পরা বিরাট শ্রমজীবী শ্রেনীর কোন ইন্টেলেকচুয়াল প্রতিনিধিত্ব নাই, তখন এই প্রশ্নের সুরাহা অব্যশ্যি জরুরি যে ফরহাদ মজহার শ্রেনী অবস্থানে সেই প্রতিনিধিত্ব করতে পারেন কিনা।
3 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
আর অন্য প্রশ্নটি আগেই করেছি, পোশাকের উত্তরণ আর অবরোহন কী করে নির্ধারণ করবেন? ঐতিহাসিকভাবে তো আবার আমরা ধুতি আর মালকোচা দেয়া নমশুদ্দুর।
3 hours ago
Nasreen Sultana
ধন্যবাদ। আমিও সুমন রহমানের লেখার কমেন্টে এটাই বলতে চেয়েছিলাম।আমি জানি এবং বিশ্বাস করি শাড়ি এবং লুংগী যতই ঐতিহ্যের প্রকাশক হোক না কেন আমাদের নিজেরদের প্রয়োজনেই ওগুলোকে ছাড়তে হবে। যাদের মাঠে বা গ্রামে কাজের অভিজ্ঞতা আছে তারা জানেন শাড়ী বা লুংগীর চেয়ে সালোয়ার কামিজ (আমি ওড়নাকেও সাপোর্ট করি না) বা পাজামা/হাফ প্যান্ট পরে চলাফেরা বা কাজ করা কতটা সহজ। এশি... Read Moreয়ার অনেক দেশের পুরুষ (কোথাও কোথাও মাহিলাদেরও) সাধারন ড্রেস লুংগী ছিল। কিন্তু এখন তারা নিজেদের প্রয়োজনেই তা বাদ দিচ্ছে।
যারা শ্রেনী সংগ্রামের কথা বলছেন এবং যারা সত্যিকার ভাবেই চান আমাদের পশ্চাৎপদ জন গোষ্ঠী অগ্রসর হোক তারা কেউই চাইবে না এই শত বর্ষী ড্রেস গুলো (আমিও ওটাকে পোষাক সভ্যতার উত্তরনের দ্বিতীয় স্তরই বলবো, করন গাছের ছাল, পাতার পর এক খন্ড কাপড়ই সম্ভবত ব্যাবহার শুরু করছে মানুষ লজ্জা নিবারনের জন্য)।
আমি ঔপিনিবেশিক ড্রেস কোড, ফরহাদ মাজহারের ব্যাক্তিগত ড্রেস নিয়ে কোন মতামত দিতে চাই না। তবে লুংগী ১৪/১৫ কোটী বাংলাদেশীর ড্রেস এবং ফরহাদ মাজহারের লুংগী নিয়ে ঢাকা ক্লাবে ঢুকতে না পারাটাকে সব লুংগী পরা জনগোষ্ঠীর অপমান হিসেবে দেখি না। ধন্যবাদ।
3 hours ago
Abdur Rob
@ Mahbub Morshed
"বিশেষত কোনো মৌলিক প্রশ্নের সুরাহা করাটা ভাল লক্ষণ না।"
তাহলে কি মৌলিক প্রশ্নগুলি সুরাহাহীন থেকে যাওয়ার জন্যেই উত্থিত হয়?
3 hours ago
Anwar Shahadat
সেজান আর নাসরীন, আপনারা দু'জনই সত্ ও ইনোসেন্সের (অবশ্যই ইতিবাচক অর্থে) জায়গা থেকে কথা বলছেন, আপনাদের দিয়ে অবেনানে, টোটালি হিপোক্র্যাসি ছাড়া এমন একটা সিরিয়াস বিষয়ে আপনারা ক্যামনে যে সারভাইব করবেন ভাবতাচি, ইটটু 'দেশিপ্রেমের যিঙ্গোইজম' ইট্টু 'সাম্রাজ্যবাদ বিরোধিতা' (কিন্তু আপনাদের পোলাপাইন মাস্টবি সাম্রাজ্যবাদের মাক্ষনে লেপ্টে থাকবে, সিওর কইরেন), ইটটু... Read More আধটু তত্বের লগে মিলাইবেন (আজকাল মাক্সএর বাইরে নামলে একটু বেশি ভাল হয়, সেজান অবশ্য এ্টু নামছে দ্যাকলাম -'গ্রামসি' 'প্রাক্সিস' :-)), ইংরেজী টার্ম লাগাইবেন মাস্ট, সেইটা বাংলারে ভালবাইসাই যে করবেন আমরা তা ধইরা লমু), ইত্যাদি।
নাসরীন, আপনার দৃষ্টিভঙ্গী পরিস্কার সুন্দর, দেখতে পাওয়া যায় এমন, ওটাই দরকারই, হিপোক্র্যাসিতে একধরনের বানিজ্য হয়, অন্তত খ্যাতি
বানিজ্য, তর্ক বানিজ্য (ওটা কিন্তু 'ক্যাপিটালিজম' এরই অংশ, কেবল ওনার
ডিনায়ালএ থাকেন), লাভেরে লাভ (এটা ভালবাসা লাভ না, এটা ফরিয়ারা পরিমাপের সময় রাইম ব্যাবহার করে, সেইখানা থেকে মারলাম। ভাল থাইকেন অপানারা আর দ্যাশদিয়া আমার জন্য পাবনার লুঙ্গি আইন্যেন।
3 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud: ফরহাদ মজহারের ঢাকা ক্লাব অভিজ্ঞতা ও লুঙ্গির মাহাত্ন্য
সেজান মাহমুদ's Notes|Notes about সেজান মাহমুদ|সেজান মাহমুদ's Profile
ফরহাদ মজহারের ঢাকা ক্লাব অভিজ্ঞতা ও লুঙ্গির মাহাত্ন্য
Share
Yesterday at 10:35pm
সম্প্রতি ঢাকা ক্লাবে লুঙ্গি পরে ঢুকতে না পারার কারণে প্রাবন্ধিক, কবি ফরহাদ মজহার ঢাকা ক্লাব কে ঔপনিবেশিক প্রতিষ্ঠান হিশেবে গালি দিয়েছেন। এই নিয়ে ফেসবুকে একাধিক নোট প্রকাশিতও হয়েছে। আমার জানা মতে সুমন রহমান এবং মাহবুব মোর্শেদ লিখেছেন। নোটগুলোর মন্তব্য ভাসাভাসা পড়েছি। এই আলোচনার সূত্র ধরে কয়েকটি মৌলিক প্রশ্নের সুরাহা হওয়া দরকার মনে করে এই নোট। সময় কম হাতে, তাই সংক্ষেপেই লিখবো।
এক। ঢাকা ক্লাবের এই অভিজ্ঞতা আগেও আরও অনেকের হয়েছে। হুমায়ূন আহমেদ কে চটি পরে ঢুকতে দেয়া হয় নি, রাজনীতিবিদ মাহমুদুর রহমান মান্নাকে ফতুয়া পরে ঢুকতে দেয়া হয় নি। প্রশ্ন হলো, ফরহাদ মজহার এগুলো জেনেই সেখানে গিয়েছেন এবং আমরা ধরে নিই তিনি একটি রাজনৈতিক বা তাত্ত্বিক ’পয়েন্ট’ কে প্রতিষ্ঠিত করতেই এটা করেছেন। এজন্য তাকে আমরা সাধুবাদই জানাবো। প্রশ্নটা আরও গোড়াতে। এই লুঙ্গির মাহাত্ন্যটি কি? ফরহাদ মজহারের সঙ্গে গ্রামসির সাদৃশ্য খুজে দেখেছেন কেউ কেউ। তিনি ’কালচারাল হেজামৌনি’ বা সাংস্কৃতিক কর্তৃত্বে প্রলেতারিয়েতদের প্রতিনিধিত্ব করতে চান বলে? লুঙ্গি একটি পশ্চাৎপদ জনগোষ্ঠীর, অনাধুনিক প্রযুক্তির পোশাকের প্রতিভু বা নিদর্শন। এটা সহজে বানানো যায়, একখন্ড কাপড় কে স্রেফ দুই মাথা জোড়া দিয়ে। যে জনগোষ্ঠী এই কাপড় পরছে, তারা এক সময় প্রয়োজনে কলাপাতার নেংটিও পরেছে। তাহলে কলাপাতার নেংটি থেকে লুঙ্গিকে কি পোশাকের ক্ষেত্রে উত্তরণ বলা হবে? সে ক্ষেত্রে লুঙ্গি থেকে প্যান্ট বা পাজামা উত্তরণ নয় কেন? তা যদি হয়, তবে প্রশ্ন, শ্রেনী সংগ্রাম কি উত্তরণের পক্ষে না কি বিপক্ষে? কেউ এখানে ঐতিহ্যকে টেনে নিয়ে আসতে পারেন। সেখানেও একই প্রশ্ন, ঐতিহ্য কি সবসময় অগ্রসরতার পক্ষে?
দুই। গ্রামসির পথ ধরেই বলি, ’প্রাক্সিস’ এবং ’অব্জেক্টিভ’ এর ঐতিহাসিক ভূমিতে যে কোন ’নতুন ধারণা’ বা আইডিয়া বুঝতে হবে সামাজিক ও ইতিহাসের অনুষঙ্গে। সেই অনুষঙ্গে আমার কাছে বরং লুঙ্গির বদলে একখন্ড কাপড় কোমরে আর এক খন্ড গায়ে জড়ালেই বেশি সামাজিক ও ঐতিহাসিক নিদর্শন হয়। আর গ্রামসির মতেই ’অপরিবর্তনশীল মানব বৈশিষ্ট্য’ বলে কিছু নেই। সেখানে এই অবস্থানেরই মূলত কোন ভিত্তিই নেই।
তিন। ফরহাদ মজহার যদি রাজনৈতিক ব্যক্তির মতো এটাকে একটা 'একটিভিজম' হিশেবে ধরে থাকেন তবে সাধুবাদ দেব, আগেই বলেছি। কিন্তু লেখক, প্রাবন্ধিক বা বুদ্ধিজীবি হিসেবে করে থাকলে অনেক সমস্যার কথা আছে। শ্রেনীবিচ্যুতির অপারপর লক্ষণগুলোকে পরিপূর্ণভাবে প্রতিষ্ঠিত না করে (বরং কন্ট্রাডিকশনই বেশি) এই একটি মাত্র ঘটনার সূত্রপাত বরং সেই সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক লুটেরা আর মুৎসুদ্দী সহভোগীদের প্রতিক্রিয়াশীল কর্মকান্ডেই ইন্ধন জোগায়। শুধু ঢাকা ক্লাব কে দোষ দিয়ে কি কোন লাভ আছে? পুরো দেশটাই তো ঔপনিবেশিক এবং নব্য ঔপনিবেশিক প্রতিষ্ঠান।
Updated 16 hours ago • Comment • Like / Unlike • Report Note
7 people like this.
Sonia N Martìnez
Hey, I am still waiting for you to teach me...
Yesterday at 10:52pm
Dobar Bang
সাম্রাজ্যবাদের আর্থরাজনৈতিক শোষণ বা হেজিমনি এখন বহাল এনজিওর মারফত। বাংলাদেশের বড় মাফিয়া এনজিওগুলোর অন্যতম একটির মালিক তিনি। এই কোটিপতি বৃদ্ধের মুখে সাম্রাজ্যবাদের আর্থরাজনৈতিক শোষণ বা হেজিমনি বিরোধী আলাপ শোনাটা বেজায় কৈতুকপ্রদ।
বাংলাদেশে এখন এনজিও মাফিয়ারাই মাবাপ। এক গ্রামীন এঞ্জিও নুবেল পেয়ে নিজেই ঘোষণা করেন এতে করে বাংলাদেশের বুকের ছাতি নাকি ছয় ইঞ্চি বেশি ফুলে গ্যাছে। আরেক নয়াকৃষি এঞ্জিও নিজেই দাবী করেন তাঁর লুঙ্গির নীচেই বাংলাদেশের মানিজ্জত সার্বভৌমত্ত্ব সুরক্ষিত আছে।
Yesterday at 11:01pm
Mohammed Monir Hossain
Chintar khorak achhe. Bhalo laglo sir.
Yesterday at 11:33pm
Mahbub Morshed
আপনে সুরাহা করার দায়িত্ব নিতে চান কেন?
13 hours ago
Mahbub Morshed
বিশেষত কোনো মৌলিক প্রশ্নের সুরাহা করাটা ভাল লক্ষণ না। তাই জানতে চাইতেছি।
13 hours ago
Sumon Rahman
লুঙ্গি একটা মাল্টিপারপাস জিনিস সেজান ভাই। আপনে লুঙ্গি পৈড়া গোছল্যাংটি দিয়া মাঠে কাম করতে পারবেন, পরে হাতমুখ ধুইয়া খাওনের সময় মুখ মুছতে পারবেন, মাগরিবের ওয়াক্তে গোছল্যাংটি ছাইড়া অজু কৈরা দৌড়ের ওপর জামাত ধরতে পারবেন, হালকা শীতের ভোরে কাঁথার কামও চালান যায়, তো, এইটারে পশ্চাৎপদ কেমনে কৈবেন? লুঙ্গি দিয়া যতগুলো কাজ হয় তাকে রিপ্লেস করতে একাধিক "সভ্য" পোশাক লাগবে।
11 hours ago
Tamal Tml
ভাল বলেছেন সুমন ভাই, যদিও আলোচনা টা অন্যদিকে চলে গেল।
11 hours ago
Nuruzzaman Manik
"শুধু ঢাকা ক্লাব কে দোষ দিয়ে কি কোন লাভ আছে? পুরো দেশটাই তো ঔপনিবেশিক এবং নব্য ঔপনিবেশিক প্রতিষ্ঠান।"
দারুন লিখেছেন ।
11 hours ago
Sumit Datta Choton
ফরহাদ মজহার জেনে শুনে লুঙ্গি পরে গেলেন কেন?
এই লুঙ্গির মাহাত্ন্যটি কি??????????????????
10 hours ago
Nuruzzaman Manik
"ফরহাদ মজহার জেনে শুনে লুঙ্গি পরে গেলেন কেন? "
ফরহাদ মাজহারকে আমি লুঙ্গি পড়েই চলা ফেরা করতে দেখছি ১০/১২ বছর ধরে ।
10 hours ago
Anwar Shahadat
বড় ও বিরাট মানুষের বিরাট-বড় কাজ- যার ও যাদের করবার তারা করেছেন, ছোট ও ক্ষুদ্র মানুষের ছোট-ক্ষুদ্র কাজ- অর্থাত্ নানাবিধ প্রতিক্রিয়া, পক্ষ-বিপক্ষ নেওয়া তাও হয়েছে, এখন এর বানিজ্যিক দিকটায় আসা উচিত্ আলোচনায় (যারা এ ধারনাকে বিবিধ তত্বের সঙ্গে যুক্ত করতে চান তারা তা করতে পারেন এক্ষনে)।
‘মূ্ল্য’ ব্যবস্থায় মি. মাজহারের অনাস্থা নাই জানি (তা আমাদের জানতেই হ.... Read More.. Read Moreয়), তো তার পরিধানের ওইদিনের লুঙ্গিখানা এখন ‘সংরক্ষিত’ স্টাটাসে দেয়া হোক, আজিজ বা ধানমন্ডিতে একটি কক্ষ নিয়ে মিউজিয়াম পদ্ধতিতে টিকেটের ব্যবস্থায় কিছু অর্জন করে যাদের প্রকৃত অর্থে লুঙ্গি ‘রাজনীতি ছাড়া’ দরকার তাদের দেয়া হোক {যদিও এটা খুবই স্টুপিড ‘মানবিক ব্যানারে’র নামের আইডিয়া}।এই ব্যবস্থার ফলে সমাজতন্ত্র ও ধনতন্ত্রের একটা মোক্ষম মিলনও হতে পারে, কোলাকুলি, মারহবা, কমরেডিং, রেড সালাম ইত্যাদির মাধ্যেমে এই পর্ব সেরে ওটিকে ডাক নিলামে ওঠানো হোক্। ধন ব্যবস্থাপানায় লুটিংএর মাধ্যমে অর্জিত অনেক আছেন যারা তাতেও কয়েক লাখ টাকায় সম ব্যবস্থাপনায় ‘দান-ক্ষয়রাত’ টাইপের অংশ নিয়ে তাদের তে-জাহানের (দো-জাহান নয়)[তে-জাহান= ধন+সম+পর’ও] নেকী হাসেল করবার সুযোগ পাবেন। সার কথা-ওই, আরো একবার অনেকেই ধনতান্ত্রিক ব্যাবস্থাপনায় সমাজতান্ত্রিক হওয়ারও সুযোগ পাবেন ও অনেক অনেক নেক হাসেল করতে পারবেন। আমেন।
6 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
@ মাহবুব, সুরাহা করার দায়িত্ব আমি নিতে চাই নাই। আনাদের হাতে তুইলা দিছি। লক্ষন কোনটা ভালো আর কোন মন্দ এই বিচারের দায়িত্বও বা আপনারে কে দিলো?
@ সুমন, লুঙ্গির উপকারিতা আরো কয়টা বাদ গেলো, ভন্ডামি কইরা ধাওয়া খাইলে লুঙ্গিখান ফালাইয়া চইলা যাওয়া যায়, শরীরের সব অঙ্গে আলো-বাতাস লাগে, আরো কত কি? এখন লুঙ্গি আবার অসভ্য পোশাক হইলো?
6 hours ago
Rakeeb Hasan রাকীব হাসান
প্রয়াত জাতীয় নেতা পীর হাবীবুর রহমানকে আমৃত্যু লুঙ্গি পরতে দেখেছি । লুঙ্গি তিনি কবে পরা শুরু করেছিলেন কেন পরতেন এসব জানার কৌতুহল কারো ছিলোনা কারণ
লুঙ্গি তার ব্যক্তিসত্তার সঙ্গে মিশে গিয়েছিলো ! ফরহাদ মযহার মাত্র এক দশক ধরে লুঙ্গি পরছেন, ( যদিও ৬,৭ বছর আগে উনি যখন কানাডায় এসেছিলেন তখন তাকে লুঙ্গি পরতে দেখিনি ) ব্যক্তিসত্তার সঙ্গে মিশতে সময় লাগবে -- মিশে গেলে এ নিয়ে আর সমস্যা হবেনা ।
4 hours ago
Haseeb Mahmud
মামোর সাথে এক্মত । মৌলিক প্রশ্নগুলো সুরাহা হতে শুরু করলে এই নিয়ে যারা বিতং করেন তাদের অনেকেরই রুটি রুজিতে টান পড়ার কথা ।
4 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
মৌলিক প্রশ্নগুলোর সুরাহা করা জরুরি কেন বলি, তাহলে খামোখা আলোচনার ঝড় তোলা কিছুটা কমে। এক নম্বর কথা হলো ফরহাদ মজহার চিন্তাশীল, বুদ্ধিমান মানুষ। তিনি যে কোন জীবন বিধান গ্রহন করতে পারেন, সেই লাইফ স্টাইলের প্রতি আমার শ্রদ্ধা আছে। তবে যে টোকেনে তার লাইফ স্টাইলের প্রতি শ্রদ্ধা দেখাবো, সেই একই টোকেনে ঢাকা ক্লাবেরও আধিকার আছে তাদের নিয়ম নীতি মেনে চলার। এটা ... Read Moreলিবারটেরিয়ান আরগুমেন্টের বেসিক কথা। যেমন, ক্রেতা হিসাবে একজনের অধিকার আছে রেস্তোঁরায় গিয়ে খাবার কেনার, আবার রেস্তোর লোকেরো অধিকার আছে 'রিফিজ টু সার্ভ'। এখন প্রশ্ন হলো এই রেঁস্তোরা কি ক্রেতার গায়ের রং দেখে রিফিউজ করলো, নাকি সে হিন্দু বা মুসলমান দেখে করলো সেইটা দেখা জরুরি।
অন্যদিকে, এটা যদি শ্রেনী সংগ্রামের একটা যৌক্তিক পদক্ষেপ হিসেবে দেখি যে এদেশের লুঙ্গি-পরা বিরাট শ্রমজীবী শ্রেনীর কোন ইন্টেলেকচুয়াল প্রতিনিধিত্ব নাই, তখন এই প্রশ্নের সুরাহা অব্যশ্যি জরুরি যে ফরহাদ মজহার শ্রেনী অবস্থানে সেই প্রতিনিধিত্ব করতে পারেন কিনা।
3 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
আর অন্য প্রশ্নটি আগেই করেছি, পোশাকের উত্তরণ আর অবরোহন কী করে নির্ধারণ করবেন? ঐতিহাসিকভাবে তো আবার আমরা ধুতি আর মালকোচা দেয়া নমশুদ্দুর।
3 hours ago
Nasreen Sultana
ধন্যবাদ। আমিও সুমন রহমানের লেখার কমেন্টে এটাই বলতে চেয়েছিলাম।আমি জানি এবং বিশ্বাস করি শাড়ি এবং লুংগী যতই ঐতিহ্যের প্রকাশক হোক না কেন আমাদের নিজেরদের প্রয়োজনেই ওগুলোকে ছাড়তে হবে। যাদের মাঠে বা গ্রামে কাজের অভিজ্ঞতা আছে তারা জানেন শাড়ী বা লুংগীর চেয়ে সালোয়ার কামিজ (আমি ওড়নাকেও সাপোর্ট করি না) বা পাজামা/হাফ প্যান্ট পরে চলাফেরা বা কাজ করা কতটা সহজ। এশি... Read Moreয়ার অনেক দেশের পুরুষ (কোথাও কোথাও মাহিলাদেরও) সাধারন ড্রেস লুংগী ছিল। কিন্তু এখন তারা নিজেদের প্রয়োজনেই তা বাদ দিচ্ছে।
যারা শ্রেনী সংগ্রামের কথা বলছেন এবং যারা সত্যিকার ভাবেই চান আমাদের পশ্চাৎপদ জন গোষ্ঠী অগ্রসর হোক তারা কেউই চাইবে না এই শত বর্ষী ড্রেস গুলো (আমিও ওটাকে পোষাক সভ্যতার উত্তরনের দ্বিতীয় স্তরই বলবো, করন গাছের ছাল, পাতার পর এক খন্ড কাপড়ই সম্ভবত ব্যাবহার শুরু করছে মানুষ লজ্জা নিবারনের জন্য)।
আমি ঔপিনিবেশিক ড্রেস কোড, ফরহাদ মাজহারের ব্যাক্তিগত ড্রেস নিয়ে কোন মতামত দিতে চাই না। তবে লুংগী ১৪/১৫ কোটী বাংলাদেশীর ড্রেস এবং ফরহাদ মাজহারের লুংগী নিয়ে ঢাকা ক্লাবে ঢুকতে না পারাটাকে সব লুংগী পরা জনগোষ্ঠীর অপমান হিসেবে দেখি না। ধন্যবাদ।
3 hours ago
Abdur Rob
@ Mahbub Morshed
"বিশেষত কোনো মৌলিক প্রশ্নের সুরাহা করাটা ভাল লক্ষণ না।"
তাহলে কি মৌলিক প্রশ্নগুলি সুরাহাহীন থেকে যাওয়ার জন্যেই উত্থিত হয়?
3 hours ago
Anwar Shahadat
সেজান আর নাসরীন, আপনারা দু'জনই সত্ ও ইনোসেন্সের (অবশ্যই ইতিবাচক অর্থে) জায়গা থেকে কথা বলছেন, আপনাদের দিয়ে অবেনানে, টোটালি হিপোক্র্যাসি ছাড়া এমন একটা সিরিয়াস বিষয়ে আপনারা ক্যামনে যে সারভাইব করবেন ভাবতাচি, ইটটু 'দেশিপ্রেমের যিঙ্গোইজম' ইট্টু 'সাম্রাজ্যবাদ বিরোধিতা' (কিন্তু আপনাদের পোলাপাইন মাস্টবি সাম্রাজ্যবাদের মাক্ষনে লেপ্টে থাকবে, সিওর কইরেন), ইটটু... Read More আধটু তত্বের লগে মিলাইবেন (আজকাল মাক্সএর বাইরে নামলে একটু বেশি ভাল হয়, সেজান অবশ্য এ্টু নামছে দ্যাকলাম -'গ্রামসি' 'প্রাক্সিস' :-)), ইংরেজী টার্ম লাগাইবেন মাস্ট, সেইটা বাংলারে ভালবাইসাই যে করবেন আমরা তা ধইরা লমু), ইত্যাদি।
নাসরীন, আপনার দৃষ্টিভঙ্গী পরিস্কার সুন্দর, দেখতে পাওয়া যায় এমন, ওটাই দরকারই, হিপোক্র্যাসিতে একধরনের বানিজ্য হয়, অন্তত খ্যাতি
বানিজ্য, তর্ক বানিজ্য (ওটা কিন্তু 'ক্যাপিটালিজম' এরই অংশ, কেবল ওনার
ডিনায়ালএ থাকেন), লাভেরে লাভ (এটা ভালবাসা লাভ না, এটা ফরিয়ারা পরিমাপের সময় রাইম ব্যাবহার করে, সেইখানা থেকে মারলাম। ভাল থাইকেন অপানারা আর দ্যাশদিয়া আমার জন্য পাবনার লুঙ্গি আইন্যেন।
3 hours ago
Mohammad Mahbub Hossain
আলোচনার শির্সে থাকা,থাকতে চেস্টা করা,খুবই সাভাবিক,এটাতো মানুসের সহজ, সরল আকাঙ্ক্ষার মাধ্যেই পরে।নিজের মনের একান্ত আয়নায় হয়ত সবাই নায়ক।তাতেও দোসের কিছু নাই, কোন সমস্যা নাই।কিন্তু সমস্যা হলো তখন, যখন কারো কারো চেস্টা টা বারাবাড়ি পর্যায়ে চলে যায়,নিজেকে মহানায়ক হিসাবে জাহির করতে থাকে।আলোচনায় না হলেও,নিদেনপখখে সমালোচনাতেতো!!!!!!!!!!
জনাব ফরহাদ মাযহার,
ঢাকা ক্লাব সম্প্রর্কে যার অভিমত হলো “ঢাকা ক্লাবে ধনির ছেলেরা মদ খায়, বেলেল্লাপনা করে”১) সেই ক্লাবে গেলেন লুঙ্গি পরে(উনার কথায় আমাদের সংশর্কিতির অংশ) বড় ভাইয়ের মেয়ের জন্মদিন(বার্থ ডে, পশ্চিমা সংশর্কিতি )পালনে। এযে অনেক্টা কি চমতকার দেখা গেলো। যে ক্লাবে ধনির ছেলেরা মদ খায়, বেলেল্লাপনা করে, সে ক্লাবের অনুস্টানের আমত্রন ই বা গ্রহন করলেন কি ভাবে? তো উনার পারিবারিক ভাইও কি সেই ধনিক দলেরই অংশ, নাকি আবার সব ধনী ধনী নয়,উনার ভাইয়েরা ভালো শ্রেনির ধনিক। সহজ সরল জন্মদিন পালনেতো কোন সমস্যা নাই,তাহলে আগবারিয়ে এর মধ্যে লুঙ্গি আর সংশকির্তি নিয়ে আশা কেন?কেনই বা,(?বাংলা সংশকির্তি)লুঙ্গি পরে, (?পাশ্চ্যাত্য সংশকির্তি )বার্থডে পালনে (?ধনীর ছেলেদের মদ খাওয়া আর বেলাল্লাপনা করার ক্লাবে)ঢাকা ক্লাব যাওয়া? আচ্ছা, উনাকে যদি ডুকতে দিত, তাহলে কি উনি ঢাকা ক্লাব স্মপর্কে উনার এ বক্তব্য জাতির সামনে তুলে ধরতেন?এতো দেখি আরেক জলিলের আবির্ভাব।
মনোবির্কিতি ঘটতেই পারে কিন্তু তারো একটা সিমারেখা থাকতে পারলে বোধ হয় ভালো হতো।
লুঙ্গি পরাটা যদি, আমার ভালো লাগা হয়,আমার ইচ্ছা হয়, আমার সাধিনতা হয়, তাহলে, অপরের ইচ্ছা , সাধিনতা কে সম্মান দিতে বাধা কোথায়? লুঙ্গিতো উনার একমাত্র পোশাক নয়, এর আগেওতো উনি সার্ট, প্যান্ট পরেছেন,তবে এ নতুন নাটক কেন? আর উনি যদি সিধান্ত নিয়েই থাকেন যে লুঙ্গি পরেই ভাইয়ের মেয়ের বার্থডে পার্টি তে ঢাকা ক্লাবে যাবেন তবে আগেভাগেই বিশেশ অনুমতি নিলেই পারতেন।মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা আনুস্টানে তো মুক্তিযোদ্ধারা লুঙ্গি পরেই গিয়েছিলেন। উনিতো ঢাকা ক্লাবের র্ডেস কোড সমপর্কে জানেন।জনাব হুমায়ুন আহমেদ সেন্ডেল বাদ দিয়ে সেন্ডেল সু পরে,মাহমুদূর রহমান মান্না ফতোয়া রেখে সার্ট পরে ক্লাবে ডুকেছেন।পশ্চিমবঙ্গের মুখ্যম্নত্রী জ্যোতি বসু নিজের পোশাক ছারেননি, সমাধান হিসাবে, ঢাকা ক্লাবের মুল ভবনে না ডুকে,ভবন সংলগ্ন টেনিস কোর্টে বসে সম্মাননা নিয়ে যান,পাকিস্তানের হাইকমিশনার রিয়াজ খোকা কে ও ডুকতে দেয়া হয়নি কাবুলি পোশাক এর কারনে।... Read More
ঘরের মধ্যে জুতা নিয়ে ঢোকা যাবে কি যাবে না সে সিধ্যান্ত তো ঘরওয়ালার, সেটা জেনে ঐ বারিতে আমি যাবো কিনা সে সিধান্ত্য তো একান্তই আমার।ফরহাদ মজহার এর বিরুধে বড় অভিযোগ উনি এর আগেও ঢাকা ক্লাবে গেছেন এবং সার্ট প্যান্ট পরেই গেছেন।
19 minutes ago • Delete
Shawon Nazrul Islam
আজ যদি উঁচুশ্রেনীর মানুষ শিল্প নাম দিয়ে লুংগি পড়া শুরু করে,তবে কি লুংগিকে পশ্চাদপদ পোশাক মনে হবে ?
মুসলমানরা পায়ের একটু উপরে ট্রাউজার পরে।এই ব্যাপারটা আগে বেখাপ্পা লাগতো।কিন্তু একটা সময় উঁচু শ্রণীর মানুষ এই কাজটা শুরু করলো।এখন কিন্তু আর দৃষ্টিকটু লাগেনা।
তাহলে কি আমরা সম্মোহিতো নই ?
আজ যদি আমেরিকানরা লুংগি পড়তে শুরু করে (পুরোনো অনেককিছু নতুন করে আসছে) আর সেটা যদি আসতে আসতে গ্রহনযোগ্যতা পায় তবে কি লুংগি কে আর পশ্চাদপদ মনে হবে ?আমার মনে হয় তখন আমরা নানা রং মিশিয়ে যুক্তি তৈরী করবো লুংগির পক্ষে।পশ্চিমে নারীরা লুংগীর মতো একধরনের পোশাক পরে (মিনি স্কার্ট)।এটাকেতো আমরা ভালো দৃষ্টিতেই দেখি।
আমার কাছে মনে হয় আমরা সম্মোহিতো।... Read More
মানুষকে স্বাধীনতা দেয়া উচিত।তবেই মুক্তি মিলবে।
আমি যদি নগ্ন হয়েও কোন ক্লাবে যাই তবে কি ক্ষতি হবে কারো।?কি অধিকার আছে তাদের আমাকে ঢুকতে না দেয়ার ?পোশাক কি খুবই গুরুত্বপূর্ণ কিছু ?
ধন্যবাদ সেজান মাহমুদ স্যার কে।
5 hours ago
সেজান মাহমুদ Sezan Mahmud
সেজান মাহমুদ Sezan Mahmud
@ শাওন, আমার মনে হয় আপনার কথায় একটা ইন্টারেস্টিং পয়েন্ট আছে যা আমি আগে উল্লেখ করেছি ভিন্নভাবে। তা হলো পোশাকের উত্তরণ বা অবরোহন কীভাবে নিরর্ধারিত হবে? আজ যা পশ্চাৎপদ কাল তা ফ্যাশন, বা আজ যা শ্রমজীবীর পোশাক, কাল তা কিন্তু হতে পারে উচ্চ শ্রেনীর সৌন্দর্য বা কদর্যতার প্রতীক, বা পুঁজির উপাদান। একারণেই এগুলো নিয়ে বাড়াবাড়িরও দরকার কম। যা হোক সুমনের লেখায় তাও তাত্ত্বিক ভিত্তি দেয়ার চেস্টা থাকে, যুক্তিহীন, তত্ত্বহীন দুর্বিনীত আজাইরা প্যাচাল মাথা ধরিয়ে দেয়। এনি ওয়ে, ধন্যবাদ মতামতের জন্য।
42 minutes ago
Mohiuddin Ahmed
Mohiuddin Ahmed
unable to write with bengali font. 90% of the members of Dhaka Club are trade marked for their activities. 90% of them did not have toilet in their home even before 10-20 years. Now they argued that they became the sole authority of open culture and prograssive mentality of the society. Mostly they are corrupt. Nation need to know their source of ... Read Moreincome. We also know the membership cost of the club. Their prograssive activities never helped to develop the backward bangali society not even helps to develop the disadvantages but the gambling with in the club.
38 minutes ago
Raisul Musafir
চিকিৎসাবিজ্ঞানী হিসাবে সেজান ভাইয়ের জানবার কতা যে অণ্ডকোষের থলি ঝুলবার অবকাশ বেশি পাইলে বীর্যের উৎপাদনও বেশি অয়। এই সুযোগটা লঙ্গিতেই বেশি। অবশ্য জাঙ্গিয়া পরলে তা ব্যাহত অয়। মজহার সাবের লঙ্গিদূতেরা এইডা বইলতে পাইরবেন যে, তিনি লঙ্গির নিজে জাঙ্গিয়া পরেন কি না (এবং পরলে হেইডা কোন দেশের তৈরি)। তাঁর লঙ্গি পরবার এইডাও একটা গূঢ় কারণ কি না তহন আমরা ঠিক সিদ্ধান্তটা নিবার পারমু।
মানে কইবার চাইতাছি যে জাঙ্গিয়া পরলে এইডা কোনো কারণ না, না পরলে এইডাও একটা সম্ভাব্য কারণ।
১০/১০/২০০৯
Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment